Tuesday, August 18, 2015

Study for Bangladeshi Student class six-ten

Posted by Em. Sofiqur Rahman  |  at  8:06 AM

PSC Exam Routine 2015

*PSC Exam Routine 2015* Subject Name Date Time English 22nd November (Sunday) 2015 11:00 am to 1:30 pm Bangla 23rd November (Monday) 2015 11:00 am to 1:30 pm Bangladesh & Bishya Porichay 24th November (Tuesday) 2015 11:00 am to 1:30 pm General Science 25th November (Wednesday) 2015 11:00 am to 1:30 pm Religion & Moral Education 26th November (Thursday) 2015 11:00 am to 1:30 pm Mathematics 29th November (Sunday) 2015 11:00 am to 1:30 pm

৯ম ও ১০ম শ্রেণির পড়াশোনা: বিজ্ঞানঃ অধ্যায়-৭

সৃজনশীল প্রশ্নোত্তর: অধ্যায়-৭ প্রিয় শিক্ষার্থী, আজ বিজ্ঞান বিষয়ের অধ্যায়-৭ থেকে সৃজনশীল প্রশ্নোত্তর দেওয়া হলো। # ‘A’ একটি খনিজ অ্যাসিড, যা সালফেট লবণ উত্পাদনে ব্যবহূত হয়। সক্রিয় ধাতুগুলো এর সংস্পর্শে ক্ষয়প্রাপ্ত হয়ে লবণ উত্পন্ন করে। প্রশ্ন: ক. বেকিং সোডার রাসায়নিক নাম কী? খ. পাউরুটিতে বেকিং সোডার রাসায়নিক পরিবর্তন সমীকরণের মাধ্যমে ব্যাখ্যা করো। গ. উদ্দীপকে উল্লিখিত অ্যাসিডটি কেন ক্ষতিকর? ব্যাখ্যা করো। ঘ. ‘A’ শ্রেণির যৌগগুলোর অপব্যবহার রোধে তোমার করণীয় কী? উত্তরের পক্ষে যুক্তি দাও। উত্তর: ক. বেকিং সোডার রাসায়নিক নাম সোডিয়াম হাইড্রোজেন কার্বনেট। উত্তর: খ. পাউরুটিতে ব্যবহ... more »

JSC বাংলাদেশ ও বিশ্বপরিচয়ঃ অধ্যায়-৯

প্রিয় শিক্ষার্থী, আজ বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের অধ্যায়-৯ থেকে একটি সৃজনশীল প্রশ্নোত্তর দেওয়া হলো। # মিলন ও রিপন দুই ভাই। তারা একই সঙ্গে অনার্স পাস করেছে। মিলন চাকরির জন্য বসে না থেকে যুব উন্নয়ন কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে সরকার গৃহীত ক্ষুদ্রঋণ কর্মসূচির মাধ্যমে মাছের চাষ করে কর্মসংস্থান সৃষ্টি করেছে। অন্যদিকে রিপনের দৃষ্টিতে একজন শিক্ষিত ব্যক্তিত্বসম্পন্ন লোকের পক্ষে এ ধরনের কাজ করা সম্ভব নয়। তাই রিপন এসব না করে বন্ধুদের সঙ্গে অযথা সময় কাটাচ্ছে। সে সংসারের ওপর নির্ভরশীল। আয় তো করছেই না বরং সংসারে সে বোঝা হয়ে দাঁড়িয়েছে। চাকরির আশায় সে দিন গোনে। কিন্তু চাকরি পাচ্ছে না।... more »

PEC বা প্রাথমিক বিজ্ঞান: অধ্যায়-১২

প্রিয় শিক্ষার্থী, আজ প্রাথমিক বিজ্ঞানের অধ্যায়-১২ থেকে রচনামূলক প্রশ্নোত্তর দেওয়া হলো। রচনামূলক প্রশ্ন: *প্রশ্ন: পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইড গ্যাস বেড়ে যাওয়ার কারণগুলো ব্যাখ্যা করো।* উত্তর: নানা কারণে পৃথিবীতে কার্বন ডাই-অক্সাইড গ্যাস বেড়ে যাচ্ছে। এর প্রধান কারণগুলো নিচে দেওয়া হলো: ১. কয়লা, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস পোড়ানো এবং কলকারখানা ও গাড়ির কালো ধোঁয়ার কারণে কার্বন ডাই-অক্সাইড গ্যাস বেড়ে যাচ্ছে। ২. বিদ্যুত্ উত্পাদনের জন্য জ্বালানি হিসেবে গ্যাস ও তেল ব্যবহারের কারণে। ৩. জনসংখ্যার চাহিদা মেটাতে গিয়ে বনজঙ্গল ও গাছপালা উজাড় করার কারণে। ৪. অধিক জনসংখ্যার ন... more »

জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার সময়সূচি ঘোষণা -

অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদরাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। আজ বুধবার জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচি চূড়ান্ত অনুমোদন করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ পরীক্ষা আগামী ১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ নভেম্বর। প্রতিদিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে। অন্যদিকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে ২২ নভেম্বর। শেষ হবে ২৯ নভেম্বর। এখানে আড়াই ঘণ্টার পরীক্ষা শুরু হবে সকাল ১১ টায়। জেএসসি সময়সূচি ১ নভেম্বর বাংলা ১ম পত্র, ২ নভেম্বর বাংলা ২য় পত্র, ৩ নভেম্বর ইংরেজি ১ম পত্র, ৪ নভ... more »

৯ম ও ১০ম শ্রেণির পড়াশোনা: জীববিজ্ঞান (জীব কোষ ও টিস্যু)

সৃজনশীল প্রশ্নোত্তর: অধ্যায়-২ প্রিয় শিক্ষার্থীরা, আজ জীববিজ্ঞান বিষয়ের অধ্যায়-২ থেকে সৃজনশীল পদ্ধতির একটি নমুনা প্রশ্নোত্তর আলোচনা করব। .প্রশ্ন: ক. তন্ত্র কাকে বলে? খ. সিন্যাপস বলতে কী বোঝায়? গ. চিত্র P ও Q গঠনবৈশিষ্ট্যে একটি অপরটি থেকে আলাদা? ব্যাখ্যা করো। ঘ. চিত্র R দেখতে P-এর মতো হলেও কাজ করে Q-এর মতো—বিশ্লেষণ করো। উত্তর-ক. তন্ত্র: একাধিক অঙ্গ মিলিতভাবে যদি একই ধরনের শারীরবৃত্তীয় কাজ সম্পন্ন করে, তবে অঙ্গগুলোকে একত্রে তন্ত্র বলে। উত্তর-খ. পর পর দুটি নিউরনের প্রথমটির অ্যাক্সন এবং পরেরটির ডেনড্রাইটের মধ্যে একটি স্নায়ুসন্ধি গঠিত হয়। ওই স্নায়ুসন্ধিকে সিন্যাপস বলে। সিন্যাপসের মধ্... more »

এইচএসসি পড়াশোনা- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রশ্নোত্তর: অধ্যায়-২ প্রিয় শিক্ষার্থীরা, আজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অধ্যায়-২ থেকে একটি প্রশ্নোত্তর দেওয়া হলো। প্রশ্ন: স্টার টপোলজি সম্পর্কে লেখো। উত্তর: স্টার টপোলজি: যে টপোলজিতে প্রতিটি কমিপউটার একটি কেন্দ্রীয় ডিভাইসের সঙ্গে সংযুক্ত থাকে, তাকে স্টার টপোলজি বলে। এক্ষেত্রে কেন্দ্রীয় একটি ডিভাইস থাকে, যার নাম হাব, এর সঙ্গে অন্য কম্পিউটারগুলো সংযুক্ত থাকে। বর্তমানে হাবের পরিবর্তে সুইচও ব্যবহার করা হয়। ডেটা পাঠানোর উপায়: এ ক্ষেত্রে একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডেটা পাঠাতে হলে হাব অথবা সুইচের মধ্য দিয়ে পাঠাতে হয়। সরাসরি দুটি কম্পিউটারের মধ্যে ডেটা পাঠানো যায় না। স্টা... more »

নবম-দশম পড়াশোনাঃ বাংলা ২য় পত্র

প্রশ্ন: ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ—আলোচনা করো। উত্তর: ব্যাকরণের মধ্যে ভাষার বিভিন্ন বৈশিষ্টে্যর প্রতিফলন ঘটে। ভাষার গতি-প্রকৃতি, তার স্বরূপ ধরন-ধারণ ব্যাকরণে রূপ লাভ করে। ভাষার বিভিন্ন দিক সম্পর্কে ব্যাকরণ থেকে ধারণা লাভ করা যায়। ভাষার দীর্ঘদিন ব্যবহারে যেসব রীতিনীতি প্রচলিত হয়েছে, তার বিশ্লেষণই ব্যাকরণের বিষয়বস্ত্ত। ভাষা সৃষ্টি হয়েছে আগে। ভাষার পথ ধরে, ভাষা ব্যবহারের ফলে যখন বিশেষ কিছু নিয়ম দাঁড়িয়ে গেছে, তখন তা হয়ে উঠেছে ব্যাকরণের নিয়ম। ব্যাকরণের নিয়মকানুন ভাষাকে বিশুদ্ধ রাখতে সহায়তা করে। সে জন্য ব্যাকরণকে ভাষার সংবিধান বলা হয়। তবে ব্যাকরণ ভাষাকে অ... more »

নবম-দশম পড়াশোনাঃ বাংলা ২য় পত্র

প্রিয় শিক্ষার্থী, আজ বাংলা ২য় পত্রের প্রশ্নোত্তর ধারাবাহিকভাবে দেওয়া হলো। প্রশ্ন: ব্যাকরণ কাকে বলে? উত্তর: ব্যাকরণ: ব্যাকরণের যথার্থ পরিচয় প্রকাশের জন্য ডক্টর সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের সংজ্ঞাটিকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়। তাঁর মতে, যে শাস্ত্রে কোনো ভাষাকে বিশ্লেষণ করে তার স্বরূপ, প্রকৃতি ও প্রয়োগরীতি বুঝিয়ে দেওয়া হয়, সে শাস্ত্রকে বলে সে ভাষার ব্যাকরণ। # অন্যভাবে বলা যায়, যে শাস্ত্রে কোনো ভাষাকে বিশ্লেষণ করে তার স্বরূপ, প্রকৃতি ও প্রয়োগরীতি নির্ণয় করা হয় এবং তার সাহাযে্য শুদ্ধাশুদ্ধি নির্ধারণ করে ভাষাকে শুদ্ধরূপে লিখতে, পড়তে ও বলতে পারা যা

Tagged as:
About the Author

Write admin description here..

0 comments:

back to top