Tuesday, August 18, 2015

SSC, JSC ,PEC for Study All Subject

Posted by Em. Sofiqur Rahman  |  at  8:13 AM

নবম-দশম শ্রেণীর পড়াশোনা বিষয় : জীববিজ্ঞান (জীব কোষ ও টিস্যু)

জীববিজ্ঞান ৯ম শ্রেণীর পড়াশোনা *অধ্যায়-২: জীব কোষ ও টিস্যু*শিক্ষার্থীরা শুভেচ্ছা নিও। তোমাদের জন্য জীববিজ্ঞান থেকে একটি সৃজনশীল প্রশ্ন উত্তরসহ তুলে ধরা হলো। এর আগে ‘জীবকোষ ও টিস্যু’ অধ্যায়টি ভালোভাবে পড়ে নাও। ১। জীববিজ্ঞানের শিক্ষক ক্লাসে কোষ সম্পর্কে ধারণা দিলেন; পাশাপাশি এমন একটি অঙ্গাণুর কথা বললেন, যা উদ্ভিদের পাতাকে সবুজ করে এবং বোর্ডে একটি চিত্র এঁকে বিভিন্ন অংশ দেখালেন। চিত্রটি পাশে দেয়া হলো- ক. দেহ কোষ কী? খ. ব্যাকটেরিয়াকে আদিকোষী জীব বলা হয় কেন? গ. উদ্দীপকের চিত্রটির সঙ্গে তোমার দেহের কোষের গঠনগত পার্থক্য লিখ। ঘ. উদ্দীপকের আলোচিত সবুজ অঙ্গাণুটির গুরুত্ব বিশ্লেষণ কর। উত... more »

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রস্তুতি বাংলা ১ম পত্র: একুশের গান

একুশের গান প্রিয় শিক্ষার্থী, আজ বাংলা ১ম পত্রের ‘একুশের গান’ কবিতা থেকে একটি সৃজনশীল প্রশ্নোত্তর দেওয়া হলো। উদ্দীপক-১: মায়ের ভাষায় কথা বলাতে স্বাধীন আশায় পথ চলাতে হাসিমুখে যারা দিয়ে গেল প্রাণ সেই স্মৃতি নিয়ে গিয়ে যাই গান। উদ্দীপক-২: ভাইয়ের বুকে রক্তে আজিকে রক্ত মশাল জ্বলে দিকে দিকে। সংগ্রামী আজ মহাজনতা কণ্ঠে তাদের নব বারতা, শহীদ ভাইয়ের স্মরণে। প্রশ্ন: ক. ‘একুশের গান’ কবিতার রচয়িতা কে? ১ খ. ‘জাগো নাগিনীরা, জাগো কালবৈশাখীরা’ বলতে কবি কী বুঝিয়েছেন? ২ গ. উদ্দীপক-১ ‘একুশের গান’ কবিতার কোন ভাবের সঙ্গে সংগতিপূর্ণ? ব্যাখ্যা করো। ৩ ঘ. উদ্দীপক-১ ও ২-এ প্রকাশিত চেতনা ‘এক... more »

সপ্তম শ্রেণির পড়াশোনা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি: প্রথম অধ্যায়ঃ প্রাত্যহিক জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রথম অধ্যায়ঃ প্রাত্যহিক জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি *১। ভার্চুয়াল অফিসের সুবিধা বর্ণনা কর।* উত্তরঃ- যে অফিসে কর্মকর্তাদের সশরীরে উপস্থিত থাকতে হয় না তাকে ভার্চুয়াল অফিস বলা হয়। সব অফিসকে ভার্চুয়াল অফিসে পরিবর্তিত করা সম্ভাব নাও হতে পারে, যেগুলোকে পরিবর্তন করা যাবে, সেখানকার মালিকপক্ষ, কর্মকর্তা ও কর্মচারী সবাই নানা ধরনের সুবিধা ভোগ করতে পারবেন। যেমনঃ- এক্ষেত্রে অফিসের জন্য বড় বিল্ডিং তৈরি করা বা ভাড়া নেওয়র প্রয়োজন হয় না, রাস্তাঘাটের ট্রাফিক জ্যামের সাথে যুদ্ধ করে কাউকে অফিসে আসতে হয় না, বাসায় বসে কাজ করা যায় বলে অফিসের কাজের পাশাপাশি বাসার কাজকর্মও করা সম্ভব। অফিসে গেলে নির্দিষ্ট... more »

৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদের পড়াশোনাঃ বিজ্ঞান- অধ্যায়-৬: পলিমার

সাধারণ বিজ্ঞান অধ্যায়-৬: পলিমার সৃজনশীল প্রশ্নোত্তর: প্রিয় শিক্ষার্থী, আজ বিজ্ঞান বিষয়ের অধ্যায়-৬ থেকে একটি সৃজনশীল প্রশ্নোত্তর দেওয়া হলো। # গরমের দিনে আমরা সুতির পোশাক পরিধান করতে স্বাচ্ছন্দ্য বোধ করি। আবার শীতের হাত থেকে রক্ষার জন্য পরতে হয় পশম বা উলের পোশাক। বিলাসবহুল বস্ত্রের জন্য ব্যবহার করি রেশমজাত পোশাক। উল্লিখিত তিনটি পোশাকের তন্তুই প্রাকৃতিক পলিমার থেকেই উদ্ভূত। প্রশ্ন: ক. তন্তু কী? খ. উত্স অনুযায়ী তন্তুর শ্রেণিকরণ করো। গ. উদ্দীপকের ১ম কাপড়ের তন্তুটি ব্যাখ্যা করো। ঘ. উদ্দীপকের ২য় ও ৩য় ধরনের কাপড়ের তন্তুর বৈশিষ্ট্যের পার্থক্যের ভিন্নতা বিশ্লেষণ করো। উত্তর: ক. তন... more »

Tagged as: , ,
About the Author

Write admin description here..

0 comments:

back to top