Tuesday, August 18, 2015

student guide line Study

Posted by Em. Sofiqur Rahman  |  at  9:18 AM

একাদশ-দ্বাদশ শ্রেণির: দ্বিতীয় অধ্যায় কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং

প্রিয় শিক্ষার্থীবৃন্দ আজও তোমাদের জন্য দ্বিতীয় অধ্যায় কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং থেকে একটি প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো। এ অধ্যায়টি গুরুত্ব সহকারে পড়বে। প্রশ্ন-১. কম্পিউটার নেটওয়ার্ক বলতে কী বুঝায়? এ সম্পর্কে বর্ণনা দাও। উত্তর : কম্পিউটার নেটওয়ার্ক হচ্ছে এমন একটি ব্যবস্থা যাতে দুই বা ততধিক কম্পিউটার একসঙ্গে যুক্ত থাকে। কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহারকারীরা ফাইল, প্রিন্টার ও অন্যান্য বিভিন্ন রিসোর্স ভাগাভাগি করে ব্যবহার করতে পারে। একজন অন্যজনের কাছে বার্তা পাঠাতে পারে এবং এক কম্পিউটারে বসে অন্য কম্পিউটারে প্রোগ্রাম চালাতে পারে। তারবিহীন ব্যবস্থায় রেডিও ওয়েভ, মাইক্রোওয়েভ, স্যা... more »

ফিন্যান্স ও ব্যাংকিং ৯ম-10ম শ্রেণীর: অধ্যায়-২

প্রিয় শিক্ষার্থীরা, আজ ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের অধ্যায়-২ থেকে নৈর্ব্যক্তিক প্রশ্নোত্তর দেওয়া হলো। ১. ব্যবসায়ে দৈনন্দিন প্রয়োজন মেটানোর জন্য অর্থায়নের উৎকৃষ্ট উৎস কোনটি? ক. দীর্ঘমেয়াদি উৎস খ. স্বল্পমেয়াদি উৎস গ. ধারে ক্রয় ঘ. শেয়ার বিক্রয় ২. মোট মুনাফা থেকে তহবিলের উৎস বাবদ খরচ বা ব্যয় ও কর বাদ দিলে কী পাওয়া যায়? ক. মোট মুনাফা খ. মুনাফা গ. নিট মুনাফা ঘ. নিট সম্পদ ৩. কোনটি সঠিক? ক. মোট মুনাফা – অর্থায়ন খরচ ও কর = নিট মুনাফা খ. নিট মুনাফা + মোট মুনাফা = অর্থায়ন খরচ গ. মোট মুনাফা + অর্থায়ন খরচ + কর = নিট মুনাফা ঘ. নিট মুনাফা + অর্থায়ন খরচ = মোট সম্পত্তি ৪. যেকোনো ব্যবসায় প্রতিষ্ঠানে অর্থসংস... more »

পঞ্চম শ্রেণির পড়াশোনা (প্রাথমিক বিজ্ঞান) অধ্যায় ৮: মহাবিশ্ব পাঠ-২

প্রিয় শিক্ষার্থী, তোমাদের প্রাথমিক বিজ্ঞান বিষয়ের ৮ম অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর আলোচনা করা হলো। ধারাবাহিক এ আলোচনায় আমরা অধ্যায়টির সম্ভাব্য সকল প্রশ্ন আলোচনা করার চেষ্টা করবো। মহাবিশ্ব- রচনামূলক প্রশ্নোত্তর প্রশ্ন : ঋতু পরিবর্তন কেন হয়? উত্তর : পৃথিবী নিজ অক্ষের চারদিকে ঘুরছে এবং একই সঙ্গে উপবৃত্তাকার পথে একবার সূর্যের চারদিকে ঘুরে আসে। আপন কক্ষপথে পশ্চিম থেকে পূর্বদিকে পৃথিবীর এই পরিক্রমণকে বার্ষিক গতি বলে। পৃথিবীর বার্ষিক গতির ফলে ঋতু পরিবর্তন ঘটে এবং দিন-রাত্রি ছোট-বড় হয়। পৃথিবী সবসময়ই সূর্য থেকে আলো ও তাপ পেয়ে থাকে। তবে পৃথিবীর সব স্থান বছরের সব সময় সমান আলো ও তাপ... more »

নবম শ্রেণির পড়াশোনা (অর্থনীতি)

সৃজনশীল প্রশ্নোত্তর প্রিয় পরীক্ষার্থী, তোমাদের অর্থনীতি বিষয় থেকে একটি গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নোত্তর আলোচনা করা হচ্ছে। সবিতা রানী একজন বিধবা নারী। তার ১৮ বছর বয়সের একটি ছেলেসন্তান রয়েছে। তার কোনো চাষযোগ্য জমি নেই। সংসারের অভাবের জন্য ছেলেটিকে পড়াশোনা করাতে পারেননি। গ্রামের অন্য দরিদ্র নারীদের পরামর্শে সবিতা রানী একটি বিশেষায়িত ব্যাংক থেকে ১৫ হাজার টাকা ঋণ নিয়ে বাড়িতে বেত দিয়ে বিভিন্ন ধরনের কুলা, ফুলদানি, পাটি ইত্যাদি তৈরি শুরু করেন। তার ছেলে তাতে সহায়তা করে। কিছুদিনের মধ্যে তিনি বেশ লাভবান হন। এখন সবিতা রানী একজন সফল নারী। প্রশ্ন : ক. 'অর্থ এমন একটি বস্তু, যা সবাই দেনা-পাওনা মে... more »

পঞ্চম শ্রেণির পড়াশোনা (প্রাথমিক বিজ্ঞান) অধ্যায় ৮: মহাবিশ্ব

অধ্যায় ৮ প্রিয় শিক্ষার্থী, তোমাদের প্রাথমিক বিজ্ঞান বিষয়ের ৮ম অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর আলোচনা করা হলো। ধারাবাহিক এ আলোচনায় আমরা অধ্যায়টির সম্ভাব্য সকল প্রশ্ন আলোচনা করার চেষ্টা করবো। মহাবিশ্ব রচনামূলক প্রশ্নোত্তর প্রশ্ন : মহাবিশ্ব সম্পর্কে তোমার ধারণা লিখ। উত্তর : পৃথিবী আমাদের বাসভূমি। এটি সূর্যের একটি গ্রহ। আমাদের ঘিরে থাকা অসীম স্থান বা মহাবিশ্বের একটি অতি ক্ষুদ্র কণা হলো পৃথিবী। সুতরাং আমাদের ঘিরে বা পৃথিবীকে ঘিরে যা কিছু আছে তাদের নিয়েই হলো মহাবিশ্ব। মহাবিশ্বের অধিকাংশ স্থান ফাঁকা। এই মহাবিশ্বে আমাদের পরিচিত একটি জগৎ হলো সৌরজগৎ। সূর্যও তার আটটি গ্রহ নিয়ে এই স... more »

Tagged as:
About the Author

Write admin description here..

0 comments:

back to top