Sunday, September 13, 2015

studentgideline.blogspot.com

Posted by Em. Sofiqur Rahman  |  at  11:14 AM

জে এস সি -বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ও উত্তর

জীবনের তরী at স্টুডেন্ট গাইড লাইন - 2 days ago
*জে এস সি -বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ও উত্তর* *নিচের উদ্দীপকটি পড়ো ও প্রশ্নগুলোর উত্তর দাওঃ* H ও O পরমানু নিজেদের সাথে বিভিন্ন অনুপাতে যুক্ত হয়ে দুটি ভিন্ন যৌগ H2O2 এবং H2O তৈরি করে। *ক.* বেরিলিয়ামের প্রতীক কী? *খ.* 2F ও F2 দিয়ে কী বুঝায়? *গ.* উদ্দীপকে উল্লেখিত প্রথম যৌগটির পরিমাণগত তাৎপর্য ব্যাখ্যা করো। *ঘ.* “H এর যোজনী পরিবর্তনশীল” – উক্তিটি প্রদত্ত উদ্দীপকের আলোকে মূল্যায়ন করো। *নমুনা উত্তরঃ* *ক. *বেরিলিয়ামের প্রতীক Be । *খ. *আমরা জানি, ফ্লোরিনের প্রতীক হলো F । আমরা আরও জানি, অসংযুক্ত ও পরস্পর থেকে বিচ্ছিন্ন কোনো মৌলের পরমাণুকে প্রকাশ করতে ঐ মৌলের প্রতীকের বাম পাশে পরমাণুর মোট সংখ্যা চ...more »

JSC & JDC ICT Objective BooK for Free Download অষ্টম শ্রেণির ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্ত ‘ বইটি ফ্রি নিয়ে নিন।

জীবনের তরী at স্টুডেন্ট গাইড লাইন - 2 days ago
JSC ও JDC (অষ্টম শ্রেণি ) পরীক্ষার্থীদের জন্য “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” বইয়ের স্পেশাল নৈর্ব্যক্তিক প্রশ্নোত্তর সাজেশন। ফ্রি এখনি ডাউলোড করুন। সুপ্রিয়, শিক্ষার্থীরা তোমাদের জন্য আমাদের আজকের আয়োজন হল- “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” বইয়ের স্পেশাল নৈর্ব্যক্তিক প্রশ্নোত্তর গাইড। তোমরা যারা জুনিয়র স্কুল সার্টিফিকেট (JSC) পরীক্ষা ও মাদ্রাসা বোর্ডহতে জুনিয়র দাখিল সার্টিফিকেট (JDC) পরীক্ষায় অংশগ্রহন করবে তাদের জন্য আমাদের এই বইটি অত্যান্ত সুফল বয়ে আনবে, আশা করি। তোমরা ১০০% কমন পাবে । আমরা দীর্ঘপ্রচেষ্টার মাধ্যেমে এই বইটি তোমাদের পাঠ্য বইয়ের সাথে সম্পূর্নমিল রেখে অধ্যায় ভিত্তিক আলাদা আলাদা নৈর্... more »

Ebtedayee examination free Book The Quran Majeed and Tazbeed ‍and Akaed and Feqha কুরআন মাজিদ ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ

জীবনের তরী at স্টুডেন্ট গাইড লাইন - 2 days ago
সুপ্রিয়, শিক্ষার্থীরা, তোমরা যারা ইবতেদায়ী পঞ্চম শ্রেণিতে পড় । আজ তোমাদের জন্য আমাদের *‘স্টুডেন্ট গাইড লাইন’ *এর পক্ষ থেকে রয়েছে *‘কুরআন মাজিদ ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ ’*বই দুইটি মিলে একটি সুন্দর সহজ এবং ১০০% পরীক্ষা কমন উপযোগী । এখানে প্রথমে অধ্যায় ভিত্তিক বহুনির্বাচনি প্রশ্নোত্তর ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এবং রচনামূলক সহ ১০টি এক্সক্লুসিভ মডেল প্রশ্ন। এছাড়া ও বই পড়ে সহজে শিক্ষার্থীরা যে কোন বিষয় আয়ত্ত্ব করতে পারে । আলাদা আলাদা ভাবে করার ফলে শিক্ষার্থী খুব দ্রুত ও সহবে বহুনির্বাচনী প্রশ্নোত্তর শিখতে পারবে। - DEMO - DOWNLOAD

JSC-2015 Dialogue Writing (Question No. 10)

জীবনের তরী at স্টুডেন্ট গাইড লাইন - 3 days ago
*Dialogue* *Suppose you are Arif and your friend is Shakib. Illiteracy is one of the serious problems of Bangladesh. N*ow *write a dialogue between you and your friend shakib about how to eradicate the illiteracy problem from Bangladesh.* *Here is a dialogue between Arif and Shakib about how to eradicate the illiteracy problem from Bangladesh.* Apu : Hi, Apu! It’s a long time to meet you. How’re you? Shakib : Well, you? Apu : I’m so so. But it is thinking seriously over a problem. Shakib : what’s about? Can I share you? Apu : I always ... more »

PEC Islam and Moral Education Chapter- 4 ইসলাম ও নৈতিক শিক্ষা : সংক্ষিপ্ত প্রশ্নঃ

জীবনের তরী at স্টুডেন্ট গাইড লাইন - 3 days ago
*ইসলাম ও নৈতিক শিক্ষা* *পঞ্চম শ্রেণি* *চতুর্থ অধ্যায়ঃ কুরআন মাজিদ শিক্ষা* ১. গুন্নাহ বলতে কী বোঝ? উত্তরঃ গুন্নাহ বলতে নাক ব্যবহার করে কুরআন মজিদ উচ্চারণ করাকে বুঝি। ২. কুরআন মজিদ কার ওপর নাজিল করা হয়? উত্তরঃ কুরআন মজিদ মহানবি হযরত মুহাম্মদ (স)-এর ওপর নাজিল করা হয়। ৩. ﺡ বর্ণের মাখরাজ কোনটি? উত্তরঃ ﺡ বর্ণের মাখরাজ হলো কণ্ঠনালি। ৪. কোনটি ‘ওয়াক্ফ’ এর চিহ্ন কমার স্থলাভিষিক্ত? উত্তরঃ ওয়াক্ফ এর চিহ্ন কমার স্থলাভিষিক্ত ‘ﻃ’ (ত্ব)। ৫. কোন ঐশি গ্রন্থ যেমন নাজিল হয়েছিল তেমনি আছে? উত্তরঃ পবিত্র কুরআন মজিদ। ৬. মানুষের কল্যাণের ঘোষণা কোথায় রয়েছে? উত্তরঃ... more »

PEC ENGLISH EXAM PREPARATION :Competency based (যোগ্যতাভিত্তিক) text

জীবনের তরী at স্টুডেন্ট গাইড লাইন - 4 days ago
প্রাথমিক শিক্ষা সমাপনীর প্রিয় পরীক্ষার্থী, ইংরেজি বিষয়ের ৫, ৬, ৭, ৮ ও ৯ নম্বর প্রশ্নগুলো থাকবে তোমার পাঠ্যবইয়ের বাইরের অনুচ্ছেদ থেকে। এ প্রশ্নগুলো হবে সম্পূর্ণ যোগ্যতাভিত্তিক বা Competency based । আজ তোমাদের অনুশীলনের জন্য দেওয়া হলো একটি নমুনা অনুচ্ছেদ ও প্রশ্নোত্তর। ***Read the text (Unseen) and answer the questions 5, 6, 7, 8 and 9* Once there was a young boy called Aladin. He lived with his mother in a rich city of China. His father was a poor tailor. He died when Aladin was a child. His mother had to spin cotton to support the family. One day Aladin was playing in the street.... more »

Geographic information system

জীবনের তরী at স্টুডেন্ট গাইড লাইন - 4 days ago
*Geographic information system* A geographic information system (GIS) is a system designed to capture, store, manipulate, analyze, manage, and present all types of spatial or geographical data. The acronym GIS is sometimes used for geographical information science or geospatial information studies to refer to the academic discipline or career of working with geographic information systems and is a large domain within the broader academic discipline of Geoinformatics.[1] What goes beyond a GIS is a spatial data infrastructure, a concept that has no such restrictive boundaries.

JSC bangladesh and global studies Objective Guide for Free Download ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বহুনির্বাচনী প্রশ্নোত্তর গাইড

জীবনের তরী at স্টুডেন্ট গাইড লাইন - 1 week ago
সুপ্রিয়, শিক্ষার্থীরা, তোমরা যারা অষ্টম শ্রেণিতে পড় তাদের জন্য আমাদের ‘স্টুডেন্ট গাইড লাইন’ এর পক্ষ থেকে রয়েছে আজকের আয়োজন ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বই এর বহুনির্বাচনী প্রশ্নোত্তর । আমার শিক্ষার্থীদের সুবিধার জন্য বইটিতে অধ্যায়ের আলাদা আলাদা ভাবে নৈর্ব্যক্তিক প্রশ্নোত্তর করেছি যাতে খুব সহজে শিক্ষার্থীরা বিষয়টি আয়ত্ত্ব করতে পারে । আলাদা আলাদা ভাবে করার ফলে শিক্ষার্থী খুব দ্রুত ও সহবে বহুনির্বাচনী প্রশ্নোত্তর শিখতে পারবে। বহুনির্বাচনী প্রশ্নোত্তর, বইটিতে রয়েছে ১৫০০+ বহুনির্বাচনি প্রশ্নোত্তর। তাই আর দেরি না করে বইটি ডাউনলোড করে নাও। নিচের এই ২টি সাইট এ একটিভ থাকলে

Tagged as:
About the Author

Write admin description here..

0 comments:

back to top